Tuesday, January 2, 2018

কাশি এবং ঠান্ডায় করণীয় যা কিছু!

কাশি এবং ঠান্ডা এই আবহাওয়ায় একটি প্রচলিত সমস্যা । প্রায় প্রত্যেকেই ঠান্ডা দিয়ে আক্রান্ত হয়েছেন এবং এটা খুবই যন্ত্রনাদায়ক হয় যদি তা ৩-৪ দিনেরবেশী স্থায়ী হয়।

ঠান্ডা ভাইরাসের জন্য হয়ে থাকে। প্রায় ২০০ রকমের ভাইরাস আছে তাই তাদের কে উপেক্ষা করা কঠিন। যদি আপনি এক প্রকারের বিরুদ্ধে প্রতিরোধকরে থাকেন, তখন আপনি খুব সহজেই অন্য রকমের ভাইরাস দিয়ে আক্রান্ত হতে পারেন।আরো ভয়াবহ রকমের কিছু ভ্যাক্সিন আছে ।

ভাইরাস বিভিন্ন ছিদ্র দিয়ে ছড়িয়ে পরে যা সংক্রামিত লোকের মুখ, নাক, দিয়ে বের হয় যখন তারা কাশি অথবা হাঁচি দেয়। এই ফোটা যে কাউকে খুবসহজেই আক্রান্ত করতে পারে কারন তারা আক্রান্ত ব্যাক্তির সাথেই আছেন, যেহেতু তারা একই বাতাস নিচ্ছেন, অথবা এটা একই কাপ, চামচ, অথবা হাতলথেকে ছড়িয়ে যেতে পারে।

ঠান্ডার উপসর্গ হল কাশি, হাচি, একটি বন্ধ নাক, একটি ভাঙ্গা গলা, মাথা ব্যথা, এবং হালকা জ্বর। যদি আপনার শুধুমাত্র এই উপসর্গ গুলো থেকে থাকেআপনার চিকিৎসক দেখানোর প্রয়োজন নেই, শুধুমাত্র ঔষধই আপনাকে সাহায্য করতে পারে।

যখন চিকিৎসকের শরনাপন্ন হবেন

  • যদি আপনি অথবা আপনার বাচ্চার খুব গুরুওত অন্তর্নিহিত কোন অবস্থা আছে যেমন অ্যাজমা, ডায়াবেটিস, অথবা হৃদরোগ।
  • যদি আপনার ৪ সপ্তাহ অথবা এর থেকে বেশী সময় ধরে কাশি স্থায়ী হয় ।
  • যদি আপনার অনেক বেশী তাপ থাকে শরীরে এবং সাথে মাথা ব্যথা ও পেট মোচরানোর সমস্যা থাকে।
  • যদি আপনার বাচ্চার কাশি গুরুতর হয় যা বমির উদ্রেক ঘটাতে পারে।
  • যদি আপনার বাচ্চা পান করা বন্ধ করে দেয় এবং দূর্বল হয়ে পড়ে।
  • যদি জ্বর প্যারাসিটামলে ভাল না হয়।

চিকিৎসা

নতুন পুরাতন ঠান্ডার সমস্যা এবং কাশিতে  অভিজ্ঞ এবং রেজিস্টার্ড হোমিও চিকিৎসকের পরামর্শ নিন। 

কাশি এবং ঠান্ডায় করণীয় যা কিছু! ডাক্তার আবুল হাসান 5 of 5
কাশি এবং ঠান্ডা এই আবহাওয়ায় একটি প্রচলিত সমস্যা । প্রায় প্রত্যেকেই ঠান্ডা দিয়ে আক্রান্ত হয়েছেন এবং এটা খুবই যন্ত্রনাদায়ক হয় যদি তা ৩-৪ দিনে...

ডাঃ মোঃ গিয়াস উদ্দিন (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসক (মডেল হোমিও ফার্মেসি। যাত্রাবাড়ী, ঢাকা।)

যৌনসমস্যা (দ্রুত বীর্যপাত, হস্তমৈথুন অভ্যাস, লিঙ্গ নিস্তেজ, যৌন দুর্বলতা, পুরুষত্বহীনতা, ধ্বজভঙ্গ, হাইড্রোসিল, ভেরিকোসিল, সিফিলিস, গনোরিয়া ইত্যাদি) স্ত্রীরোগ (ডিম্বাশয়ে টিউমার, সিস্ট, ব্রেস্ট টিউমার, জরায়ুতে টিউমার, জরায়ু নিচে নেমে আসা, যোনিতে প্রদাহ, অনিয়মিত মাসিক, বন্ধ্যাত্ব, অতিরিক্ত স্রাব ইত্যাদি), বাত ব্যথা, লিভার, কিডনি, আইবিএস, পুরাতন আমাশয়, গ্যাস্ট্রিক, পাইলস বা অর্শ, গেজ, ভগন্দর ইত্যাদি রোগের অভিজ্ঞ হোমিও চিকিৎসক।

কথা বলুন (সরাসরি ডাক্তার) : ০১৯২৪-০৪১৮৯৬ এবং ০১৭৮৯-১৪৪৩৭১
আপনার যেকোন স্বাস্থ সমস্যায় হোমিওপ্যাথিক চিকিৎসা নিতে যোগাযোগ করুন।