Sunday, February 4, 2018

কোন রক্তের গ্রুপে কোন কোন খাবার খাওয়া উচিত

ডায়েট চার্ট মেনে অনেকেই খাওয়া দাওয়া করে থাকেন। তাতে শরীর সুস্থ যেমন থাকে, তেমন মুডও থাকে ভাল। তবে লো-ক্যালরি, হাই এনার্জি ডায়েটেও অনেকে যেন ঠিক মনের মতো ফল পাচ্ছেন না। মানে, ওজন ঝরিয়ে ফেলে ঠিক যেমনটা স্লিম হতে চান তেমনটা কিছুতেই যেন হয়ে ওঠছে না। এর কারণ জানেন? গবেষকরা জানাচ্ছেন, আমরা আমাদের রক্তের গ্রুপ অনুযায়ী ডায়েট মেনে চলি না বলেই এমনটা হয়ে থাকে।

নিউরোপ্যাথ ড. পিটার ডি’অ্যাডামো জানান, রক্তের গ্রুপ অনুযায়ী খাবার খেলে শুধু যে ওজম কমে তা নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়, সংক্রমণের সম্ভাবনা কমে। জেনে নিন কোন গ্রুপের রক্ত হলে ডায়েটে কোন ধরনের খাবার রাখা উচিত।

রক্তের গ্রুপ ‘ও’:- এ ধরনের রক্ত যাদের রয়েছে তারা উচ্চমাত্রায় প্রোটিন খেলে যথেষ্ট উপকৃত হবে। এক্ষেত্রে বেশি করে সাদা মাংস, হাঁস-মুরগির মাংস, মাছ ইত্যাদি খাওয়া যেতে পারে। এছাড়া সবজি এবং নানা ধরনের দানাযুক্ত খাবার যথেষ্ট উপকার করবে। সীম ও বীজধরনের খাবার এবং ডেইরি পণ্য খাওয়া উচিত।

রক্তের গ্রুপ ‘এ’:- এ রক্তের গ্রুপের মানুষদের জন্য মাংসবিহীন খাবারই সবচেয়ে উপযুক্ত। এক্ষেত্রে সবজি ও ফলমূল হতে পারে সবচেয়ে আদর্শ খাবার। এছাড়া নানা ধরনের ডাল, দানাদার খাবার, লাল আটার রুটি, সীমের বিচি ও বিভিন্ন ধরনের বীজ খাওয়া উচিত বেশি করে।

রক্তের গ্রুপ ‘বি’:- ‘বি’ গ্রুপের রক্ত যাদের রয়েছে তাদের প্রধানত সবুজ সবজি, ডিম, কিছু ধরনের মাংস ও কম ফ্যাটযুক্ত খাবার খাওয়া উচিত। তাদের ভুট্টা, গম, ডাল, টমেটো ও চিনাবাদাম এড়িয়ে চলা উচিত।

রক্তের গ্রুপ ‘এবি’:- রক্তের গ্রুপ যাদের ‘এবি’ তাদের খাবারে থাকা উচিত সয়াবিন, সামুদ্রিক খাবার, দুগ্ধজাত সামগ্রী ও সবুজ সবজি। এছাড়া ক্যাফেইন, অ্যালকোহল, ধূমপান ও প্রক্রিয়াজাত মাংস বর্জন করা উচিত।

কোন রক্তের গ্রুপে কোন কোন খাবার খাওয়া উচিত ডাক্তার আবুল হাসান 5 of 5
ডায়েট চার্ট মেনে অনেকেই খাওয়া দাওয়া করে থাকেন। তাতে শরীর সুস্থ যেমন থাকে, তেমন মুডও থাকে ভাল। তবে লো-ক্যালরি, হাই এনার্জি ডায়েটেও অনেকে যেন...

ডাঃ মোঃ গিয়াস উদ্দিন (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসক (মডেল হোমিও ফার্মেসি। যাত্রাবাড়ী, ঢাকা।)

যৌনসমস্যা (দ্রুত বীর্যপাত, হস্তমৈথুন অভ্যাস, লিঙ্গ নিস্তেজ, যৌন দুর্বলতা, পুরুষত্বহীনতা, ধ্বজভঙ্গ, হাইড্রোসিল, ভেরিকোসিল, সিফিলিস, গনোরিয়া ইত্যাদি) স্ত্রীরোগ (ডিম্বাশয়ে টিউমার, সিস্ট, ব্রেস্ট টিউমার, জরায়ুতে টিউমার, জরায়ু নিচে নেমে আসা, যোনিতে প্রদাহ, অনিয়মিত মাসিক, বন্ধ্যাত্ব, অতিরিক্ত স্রাব ইত্যাদি), বাত ব্যথা, লিভার, কিডনি, আইবিএস, পুরাতন আমাশয়, গ্যাস্ট্রিক, পাইলস বা অর্শ, গেজ, ভগন্দর ইত্যাদি রোগের অভিজ্ঞ হোমিও চিকিৎসক।

কথা বলুন (সরাসরি ডাক্তার) : ০১৯২৪-০৪১৮৯৬ এবং ০১৭৮৯-১৪৪৩৭১
আপনার যেকোন স্বাস্থ সমস্যায় হোমিওপ্যাথিক চিকিৎসা নিতে যোগাযোগ করুন।